Tuesday, February 20, 2018

ঢাকা রাজারবাগ দরবার শরীফ উনার সম্মানিত শায়েখ আলাইহিস সালাম কি নতুন কেউ ? (১)


না তিনি মোটেও নতুন কেউ নন এবং হঠাৎ করে গজিয়ে ওঠা পীর সাহেবও নন। বরং তিনি এ বাংলায় বহু বছর ধরে চলে আসা হক্বপন্থী পীর আউলিয়া কিরাম উনাদের সিলসিলাহ বহন করছেন।

মূলত এ অঞ্চলে দ্বীন ইসলাম উনার প্রচার হয়েছে হযরত শাহ ওয়ালিউল্লাহ দেহলভী রহমতুল্লাহি আলাইহি উনার থেকে আগত সিলসিলাহগুলো থেকে। শাহ ওয়ালিউল্লাহ দেহলভী রহমতুল্লাহি আলাইহি উনার খলিফা ছিলেন হযরত শাহ আব্দুল আজিজ রহমতুল্লাহি আলাইহি, উনার খলিফা ছিলেন হযরত সাইয়্যিদ আহমদ শহীদ বেরেলভী রহমতুল্লাহি আলাইহি, উনার খলিফা ছিলেন নূর মুহম্মদ নিজামপুরী রহমতুল্লাহি, উনার খলিফা ছিলেন হযরত আবু বকর সিদ্দিক (ফুরফুরাহ) রহমতুল্লাহি। বাংলাদেশে যতদল ইসলাম প্রচার করছে, আপনি একটি দলও খুজে পাবেন না, যারা এ সিলসিলাহগুলো থেকে বিচ্ছিন্ন। রাজারবাগ শরীফ, শর্শীনা, দেওবন্দ, জৈনপুরী, ফুলতলী, সোনাকান্দা, চরমোনাই সবাই গিয়ে এই একটি সিলসিলাহর কোন না কোন অংশে সংযুক্ত হয়েছে।

এই সিলসিলাহর বিশেষ কিছু বৈশিষ্ট্য ছিলো। যেমন-শাহ ওয়ালিউল্লাহ রহমতুল্লাহি আলাইহি, তিনি মারাঠা হিন্দুদের যুলুম বন্ধ করতে আহমদ শাহ আব্দালীকে ডেকে এনেছিলেন, সাইয়্যিদ আহমদ শহীদ বেরেলভী রহমতুল্লাহি আলাইহি তিনি এ অঞ্চলে ব্রিটিশদের বিরুদ্ধে ও শিখদের বিরুদ্ধে জিহাদ করেছিলেন, উনার একজন মুরীদ মীর তীতুমীর রহমতুল্লাহি বাশেরকেল্লায় ব্রিটিশদের সাথে জিহাদ করে অনেকের কাছে পরিচিত। ঊনবিংশ শতকের কৃষক বিদ্রোহ, ফরাজী ও বারাসাত বিদ্রোহ নীল বিদ্রোহ ছিল সেই জিহাদেরই বহিঃপ্রকাশ। গত শতাব্দীর মুযাদ্দিদ হযরত আবু বকর সিদ্দিক (ফুরফুরাহ) রহমতুল্লাহি ব্রিটিশ ও হিন্দুদের বিরুদ্ধে কলমী জিহাদ চালিয়ে গিয়েছেন। অর্থাৎ এই সিলসিলাহ সবাই ছিলেন বহিরাগত শত্রু ব্রিটিশ ও তার দোসরদের বিরুদ্ধে এক।

দেখবেন, বাংলাদেশে হঠাৎ করে একটি গোষ্ঠী গজিয়েছে, যারা পীর সাহেব আউলিয়া কিরাম উনাদের বিরুদ্ধে বলে। বলে, ইসলামে পীর নাই। আসলে এরা হচ্ছে ব্রিটিশদের দোসর। এরা মুখে মুখে জিহাদের কথা বলে, কিন্তু জিহাদের নামে মুসলমানদের বদনাম করে। এরা পীর সাহেবদের খারাপ বলে, কিন্তু সউদী আরবের ওহাবীদের ভালো বলে। আসলে এদের নেটওয়ার্ক সউদী ওহাবীদের সাথে যুক্ত।

সউদী ওহাবীদের উৎপত্তি দুই সময়ের দুই ব্রিটিশ গোয়েন্দা হ্যামপার ও টি ই লরেন্সের মাধ্যমে, তাই সউদী ওহাবীরা হচ্ছে পাক্কা ব্রিটিশ দালাল।

যেহেতু এ অঞ্চলের হক্কানী ওলী আল্লাহগন উনারা ব্রিটিশদের বিরুদ্ধে জিহাদ করেছিলেন, তাই ব্রিটিশ দালাল সউদী ওহাবীদের চ্যালারা এ এলাকায় এসে ঐ হক্কানী ওলী আল্লাহগণ উনাদের বিরুদ্ধে ফতওয়া দেয়, প্রচার করে - পীর বলে কিছু নাই। নাউযুবিল্লাহ। (চলবে)

No comments:

Post a Comment