Saturday, February 17, 2018

খাবার অপচয় না করার শিক্ষা রাজারবাগ শরীফেই পাওয়া যায়

এমন কোন প্লেট নাই যে প্লেটে খাবারের অপচয় হয় না। ভাত-গোশত থেকে শুরু করে সবকিছু অপচয় হয়। ভাবখানা এমন যে, খাবার দেয়াই হয়েছে অপচয়ের জন্য। নাউযুবিল্লাহ।

কিন্তু তার ব্যতিক্রম দেখা ঢাকা রাজারবাগ শরীফে। ঢাকা রাজারবাগ শরীফে বিয়েসহ যে কোন অনুষ্ঠানে খাবার অপচয় রোধে এমন সুন্দর ব্যবস্থা নেয়া হয়, যা সবার জন্য অনুসরণীয়। উদাহরণস্বরূপ কিছুদিন পূর্বে ঢাকা রাজারবাগ শরীফ অনুষ্ঠিত হয়ে গেলো মহাপবিত্র ২২শে জুমাদাল উলা শরীফ, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এবং উম্মুল মু’মীনিন আল উলা হযরত কুবরা আলাইহিস সালাম উনাদের সুমহান নিসবাতুল আযিম শরীফ (নিকাহ শরীফ) দিবস। ঐ দিন উপলক্ষে ১২টি আইটেম খাবার পরিবেশন করা হয়েছিলো। সবাই দস্তারখানায় নামাজের সুরতে বসে খাবার গ্রহণ করে। সম্মানিত শায়েখ আলাইহিস সালাম উনার নির্দেশনা অনুসারে এত সুন্দর ব্যবস্থা ছিলো যে একটা দানাও যদি নিচে পড়ে যাচ্ছে, তবুও সেটা তুলে খাওয়া হচ্ছিলো, প্লেটে সামান্য তরকারিও যদি লেগে থাকে তা চেটে খাওয়া হাচ্ছিলো। শিশু বাচ্চা যখন খেতে না পারছিলো, তার বাবা সেই খাদ্য শেষ করছিলো। একটি দানার ব্যাপারে যেন জারি হয়েছে রেড এ্যালার্ট।

হাদীস শরীফ উনার মধ্যে আছে, “অপচয়কারী শয়তানের ভাই।” বর্তমানে সারা পৃথিবী যেখানে খাদ্য অপচয় করে শয়তানের ভাই সাজছিলো, সেখানে ঢাকা রাজারবাগ শরীফে পবিত্র সুন্নত পালনে সবাই আল্লাহ তায়ালা’র নৈকট্য লাভ করছিলো। সুবহানাল্লাহ।

ঢাকা রাজারবাগ শরীফ উনার সম্মানিত শায়েখ আলাইহিস সালাম তিনি প্রায় নসিহত মুবারক করেন, “কেউ যেন খাবার অপচয় না করে। হয়ত সে খাবার ক্রয় করে আনছে, কিন্তু এ খাবারের মালিক সে নয়। এ খাবারের মালিক স্বয়ং আল্লাহ পাক । খাবার মহান আল্লাহ পাক উনার বিরাট নিয়ামত। সে যে মহান আল্লাহ পাক উনার নিয়মত লাভ করছে এজন্য বেশি বেশি শুকরিয়া আদায় করা উচিত।”

পবিত্র রমাদ্বান শরীফে ইতিকা’ফের সময় ঢাকা রাজারবাগ শরীফ উনার সম্মানিত শায়েখ আলাইহিস সালাম যখন মসজিদে ইফতারি করেন, তখন উনার ইফতারি করার দৃশ্য আমি মুগ্ধ দৃষ্টিতে অবলোকন করি। অনেকে আছে খাওয়ার সময় মুখ কুচকায়, নানান অঙ্গভঙ্গী করে। কিন্তু ঢাকা রাজারবাগ শরীফ উনার সম্মানিত শায়েখ আলাইহিস সালাম যখন প্রতিটি খাদ্য মুখ মুবারকে প্রবেশ করান, তখন উনার চেহারা মুবারকে অত্যন্ত তৃপ্তির দৃশ্য ফুটে উঠে, স্বাভাবিকভাবে আমরা যে শব্দ ব্যবহার করি, “কেউ মজা করে খাচ্ছে” মানে তৃপ্তির সাথে খাচ্ছে, সেরকমই একটি চরম উৎফুল্ল ভাব দেখা যায়। সুবহানাল্লাহ। অর্থাৎ তিনি আমাদের শিক্ষা দেন, খাবার মহান আল্লাহ পাক এবং উনার হাবীব ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাদের এমন একটি নিয়ামত যা অপচয় করা তো দূরের কথা, তা গ্রহণ করার সময় সর্বোচ্চ শুকরিয়া আদায়ের সাথে গ্রহণ করা উচিত। সুবহানাল্লাহ।

একটি হিসেবে দেখা গেছে, প্রতিবছর সারা বিশ্বে প্রায় ১৩০০ কোটি টন খাদ্য অপচয় হয়, যার আনুমানিক মূল্য প্রায় ৮০ লক্ষ কোটি টাকা। এই বিপুল পরিমাণ খাদ্য অপচয় রোধে সচেতনতা বৃদ্ধির জন্য বিশ্বে বেশ কিছু ক্যাম্পেইন শুরু হয়েছে। এসব ক্যাম্পেইন যদি ঢাকা রাজারবাগ শরীফ উনার সম্মানিত শায়েখ আলাইহিস সালাম উনার তরতীব ও শিক্ষা গ্রহণ করতে পারতো, তবে খুব সহজেই এত বিপুল পরিমাণ খাদ্য অপচয় রোধ করতে পারতো বলে মনে হয়।

No comments:

Post a Comment