Monday, February 1, 2016

ওলি আওলিয়াদের সান্নিধ্যে গেলে জান্নাত নিশ্চিত হয়


হাদিস শরীফে হযরত আবু ছাইদ খুদরী রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু  থেকে বর্ণিত, তিনি বলেন- “ হুযুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ফরমান, তোমাদের পূর্ববর্তীদের মধ্যে এক লোক ছিল। সে ৯৯ ব্যক্তিকে হত্যা করার পর জিজ্ঞাসা করলো, এ পৃথিবীতে সর্বাধিক জ্ঞানী ব্যক্তি কে? তাকে এক রাহীব (ঈসায়ী ধর্মের শরীয়তের আলেম) এর সন্ধান দেয় হয়। সে তার কাছে এসে বললো যে, সে ৯৯ ব্যক্তিকে হত্যা করেছে। এখন তার জন্য কি ক্ষমা আছে? ঐ আলেম বললো-না। তখন সে ঐ আলেমকে হত্যা করে ফেললো। অতএব সে ঐ আলেমের হত্যা দ্বারা ১০০ পূর্ণ করলো। তারপর সে আবার প্রশ্ন করলো এ পৃথিবীতে সর্বাধিক জ্ঞানী কে? তখন তাকে এক আল্লাহ্ ওয়ালা আলেম (অলী-আল্লাহ্) এর সন্ধান দেয়া হলো। 

সে আলেমকে বললো যে, সে ১০০ ব্যক্তিকে হত্যা করেছে। তার জন্য কি ক্ষমা আছে? আলেম ব্যক্তি বললেন- হ্যাঁ। তোমার ক্ষমা পাওয়ার ক্ষেত্রে কোন বাঁধা নেই। তুমি অমুক গ্রামে যাও। সেখানে কতিপর অলী-আল্লাহ্ এবাদতে নিয়োজিত আছেন। তুমিও তাঁদের সঙ্গে আল্লাহ্-র ইবাদতে মশগুল হয়ে যাও। নিজের দেশে আর কখনো ফিরে এসো না। কেননা, এ দেশটি বড় খারাপ। তারপর সে চলতে লাগলো। এমতাবস্থায় যখন সে অর্ধ পথ পৌছেছে তখন তার মৃত্যু হলো। এরপর (তাঁর রুহ নেয়ার ব্যপারে) রহমতের ফেরেশতা ও আজাবের ফেরেশতার মধ্যে তার সম্পর্কে বিতর্ক সৃষ্টি হয়। রহমতের ফেরেশতারা বললো – সে আল্লাহর ওলীর দিকে মুক্তির আকাঙ্ক্ষা নিয়ে আল্লাহ্-র দিকে তওবার জন্য ধাবিত হয়ে এসেছে ( সুতরাং সে মুক্তি পাবে)। আর আজাবের ফেরেশরা বললো, সে তো কখনো কোন নেক আমল করেনি,(সুতরাং, সে মুক্তি পাবেনা)। 
এ সময় (আল্লাহ্ র নির্দেশে) মানবরুপে এক ফেরেশতা আবির্ভূত হলেন। তারা তারা তাকে নিজেদের মধ্যে মীমাংসাকারী নির্ধারণ করলেন। তিনি তাদের বললেন, তোমরা উভয় স্থান মেপে নাও। উভয় স্থানের মধ্যে যে স্থানের দিকে সে অধিক নিকটবর্তী হবে তাকে সে স্থানের বলে গণ্য করা হবে। তারা জায়গা পরিমাপ করলো। তখন উদ্দিষ্ট স্থান মাপতে গিয়ে তারা দেখতে পেল যে, সে অলী-আল্লাহ্ গনের দিকে এক বিঘত কম গিয়েছে। তখন আল্লাহ্ র নির্দেশে জমি অলী-আল্লাহ্ গণের দিকে এক হাত পরিমান প্রশস্ত হয়ে যায়। এতে তারা তাকে অলী-আল্লাহ্ গণের নিতটবর্তী পেলো। তখন রহমতের ফেরেশতারা তাকে (আত্মা) নিয়ে গেলো।” 

  • মুসলিম শরীফ, ৮ম খন্ড, পৃষ্ঠা-২৭৪, 
  • রিয়াদুস সালিহীন, পৃষ্ঠা-৩৫


No comments:

Post a Comment