Monday, February 1, 2016

ওলী আল্লাহদের সিলসিলা জারী থাকবে

হযরত সোরায়হ ইবনে ওবাইদ রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু হতে বর্ণিত হয়েছে যে, হযরত আলী রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু বলেছেন,

“আমি হুযুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কে বলতে শুনেছি - আবদাল নামক ওলী- আল্লাহ শাম দেশে হয়। তাঁরা চল্লিশ জন পুরুষ। তাঁদের মধ্য হতে কেহ পরলোকগমন করলে তাঁর স্থানে অন্য একজনকে আগমন করেন। তাঁদের উছিলায় বৃষ্টিপাত হয়, শত্রুদের উপর বিজয় দান করা হয়। তাঁদের উছিলায় শাম দেশের অধিবাসীরা আল্লাহর গজব থেকে পরিত্রাণ পায়”।


হযরত মালিক বিন আনাস রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু  বর্ণনা করেন যে, “হুযুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ফরমায়েছেন যে, আমাদের জন্য ৪০ জন ওলী আছেন। এঁদের মধ্যে ১২ জন সিরিয়ায় এবং ১৮ জন ইরাকে রয়েছেন”।

উল্লেখিত হযরত সোরায়হ ইবনে ওবাইদ রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু হতে বর্ণিত হাদীসটির ব্যাখ্যায় মোল্লা আলীকারী রচিত মিরকাত স্মরণে মিশকাতুল মছাবীহ গ্রন্থে বর্ণিত হাদীসের অংশ প্রণিধানযোগ্য। ইবনে আসাকের রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু,  হযরত আবদুল্লা ইবনে মাসউদ রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু  হতে মারফু হাদীসটি বর্ণনা করেন। 
হাদীসের মর্মমতে, “নিশ্চয়ই আল্লাহতালা তিনশত জন ওলি আল্লাহ হযরত আদম আলাইহিস সালাম -এর কলবের ন্যায়, চল্লিশ জন মুসা আলাইহিস সালাম -এর কলবের ন্যায়, সাতজন ওলী ঈসা আলাইহিস সালাম -এর কলবের ন্যায়, পাঁচজন ওলী জিব্রাইল আলাইহিস সালাম -এর কলবের ন্যায়, তিনজন ওলী মিকাইল আলাইহিস সালাম -এর কলবের ন্যায় এবং একজন ওলী ইস্রাফীল আলাইহিস সালাম -এর কলবের ন্যায় সৃষ্টি করেছেন। যখন তাদের মধ্যে একজন পরলোক গমন করেন, তখন তাদের তিনজনের দলের একজন তাঁর স্থানে, পাঁচজনের দলেন একজন তিনজনের দলে, সাতজনের দলের একজন পাঁচজনের দলে, চল্লিশ জনের দলের একজন সাতজনের দলে এবং তিনশত জনের দলের একজন চল্লিশজনের দলে এবং কোন একজন সৎকর্ম পরায়ন মুসলমানকে সেই তিনশত দলের মনোনয়ন দান করে তাঁদের সংখ্যা পরিপূর্ণ রাখা হয়”। 
জুন্নুন মিশরী রহমতুল্লাহি আলাইহি-এর মতে, পৃথিবীতে ৩০০ জন ওলী আছেন। এঁদের মধ্যে একজন হচ্ছেন গাউছ বা মূল খুঁটি। তাঁকে একটি বৃত্তের কেন্দ্র বিন্দুর সঙ্গে তুলনা করা যায়। তিনিই আকর্ষণ ও বিকর্ষণের কেন্দ্র। 
হাকিম তিরমিজি বর্ণনা করেছেন যে, হযরত রাসূলে করিম ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম  মানুষের মধ্যে ৪০ জন সিদ্দিক রেখে যান যাঁরা এ পৃথিবীকে বাঁচিয়ে রাখেন। এদের একজনের মৃত্যু হলে আর একজন তাঁর জায়গায় আসেন। এঁদের মেয়াদ শেষ হয়ে গেলে আল্লাহতালা মোহর দিয়ে একজন ওলীকে পাঠিয়ে দেন। কিতাবে খতম-আল আউলিয়া (হাকিম তিরমিজি, ৮৯৮ খৃঃ) কাসফ আল মাহজুব (আল-হুজবেরী, ১০৬৩ খৃঃ)।

No comments:

Post a Comment