Tuesday, December 15, 2015

রাজারবাগ পীর সাহেবের মুনাজাত

কিছুদিন আগে ঢাকাস্থ রাজারবাগ এলাকায় ৫ আউটার সার্কুলার রোডে অবস্থিত রাজারবাগ দরবাবে যাওয়া হয়েছিলো। সেখানে একটি মাহফিল চলছিল, আমার এক বন্ধু আমাকে সেখানে নিয়ে যায়। আমিও তার সাথে সানন্দে গিয়েছিলাম। আসলে, দেশের কোথাও ইসলামী মাহফিল হলে সেখানে এটেন্ড করার সুযোগ থাকলে আমি মিস করি না। সবগুলো হয়ত পারি না, কিন্তু যেখানে যাওয়ার সুযোগ হয়, সেটা আমি ছাড়ি না।
যাই হোক, মাহফিলের মোনাজাত অংশটি নিয়ে আমার এ স্ট্যাটাস। মোনাজাত পরিচালনা করছিলেন রাজারবাগ দরবারের পীর সাহেব। দীর্ঘ সময় মোনাজাত চলেছিলো। আমি মোনাজাত করার করার চেয়ে মোনাজাতের কথাগুলোর দিয়ে বেশি খেয়াল করছিলাম। মোনাজাতের কথাগুলোগুলো শুনে আমার অন্তরে বেশ নাড়া খায়। সত্যিই বলতে, বর্তমান মুসলমান জাতির যে কঠিন অবস্থা, মুসলমানদের উপর সারা বিশ্বজুড়ে যে নির্যাতন-নিপীড়ন হচ্ছে, সেটার বিরুদ্ধে প্রকাশ্যে বলার লোক খুব কমই আছে। বিশেষ করে কোন মাহফিলে আমি পাইনি- সারা বিশ্বের মুসলমাদের পক্ষ নিয়ে এভাবে দোয়া করতে। কিন্তু সেই দিন আমি অবাক হয়, ঐ মোনাজাতে দীর্ঘক্ষণ ধরে সারা বিশ্বের মুসলমানদের পক্ষ নিয়ে মহান আল্লাহ তায়ালা’র দরবারে গগন বিরারি কণ্ঠে মোনাজাত করা হচ্ছিলো। ইরাক-আফগানিস্তান-ফিলিস্তিন-ভারতসহ সারা বিশ্বে মুসলমানদের যে নৃংশসভাবে হত্যা করা হচ্ছে, নিপীড়ন করা হচ্ছে সেখান থেকে মুসলমাদের হেফাজত করার জন্য দোয়া করা হয় মোনাজাতে। একই সাথে কাফেররা যে বিভিন্ন দেশে আমাদের প্রাণপ্রিয় নবীজির বিরুদ্ধে ব্যঙ্গচিত্র আঁকছে সেটা নিয়েও মহান আল্লাহ’র দরবারে বিচার দেওয়া হয় এবং দোয়ায় বলা হয়- যদি জুমুলকারী কাফেরদের নসিবে হেদায়তে থাকে, তবে যেন আল্লাহ তায়ালা তাদের হেদায়েত দেন, আর যদি হেদায়েত না থাকে তবে যেন আল্লাহ তায়ালা তাদের আবরাহা বাহিনীর মত ধ্বংস করে দেন। তারা যেন আর মুসলমানদের কষ্ট না দিতে পারে, ব্যঙ্গচিত্র অঙ্গন করতে না পারে সেই দোয়াই করা হয়।
সত্যিই বলতে, বর্তমান সময়ে অনেক আলেম আছেন এটা ঠিক, কিন্তু সরাসরি সারা বিশ্বের মুসলমানদের পক্ষ নিয়ে মহান আল্লাহ তায়ালার নিকট এমন মর্মস্পর্ষী দোয়া করতে আমি আর দেখিনি। আপনাদের যদি সম্ভব হয়, তবে চেষ্টা করবেন সেই দোয়ায় কখন উপস্থিত হতে।

No comments:

Post a Comment