Tuesday, December 15, 2015

রাজারবাগ দরবারে যে শিক্ষা দেওয়া হয়

হাদীস শরীফে বলা হয়েছে-
ইলম বা জ্ঞান হচ্ছে দুই প্রকার-
(১) কলবী ইলম অর্থাৎ ইলমে তাছাউফ। আর এটাই মূলতঃ উপকারী ইলম।
(২) যবানী ইলাম অর্থাৎ ইলমে ফিক্বাহ্, যা আল্লাহ্ তায়ালার পক্ষ হতে বান্দার জন্য দলীল।
(সূত্র:দারিমী, তারগীব ওয়াত তারহীব, তারীখ, আব্দুল বার, দাইলামী, বায়হাক্বী, মিশকাত, মিরকাত, শরহুত্ ত্বীবী, তা’লীকুছ্ ছবীহ্, আশয়াতুল লুময়াত, লুময়াত, মুযাহিরে হক্ব)
হাদীস শরীফ বর্ণিত কলবী ইলম বা ইলমে তাসাউফ অর্জন যে একটি মূল্যবান বিষয় তা আমি বুঝতে সক্ষম হই রাজারবাগ দরবার শরীফে এসে।
উল্লেখ্যা ইলমে তাসাউফ হচ্ছে এমন একটি জ্ঞান যা দ্বারা স্বয়ং আল্লাহ তালায়া ও উনার রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সাথে সম্পর্ক স্থাপন করা যায়।
উদাহরণস্বরূপ- দেশের প্রধানমন্ত্রী কিংবা রাষ্ট্রপ্রধানের সাথে পরিচয় লাভ কিংবা একটুখানি সম্পর্ক স্থাপনের জন্য মানুষ দিনের পর দিন, মাসের পর মাস চেষ্টা-তদবীর করতে থাকে। এটা করতে পারলে টাকা-পয়সা, ক্ষমতা ইত্যাদি অর্জন করা সহজ হবে বলে। এতে কেউ সফলকাম হতে পারে, আবার নাও হতে পারে। সফলকাম হলেও মৃত্যুকালে সমস্ত অর্জন এই দুনিয়াতেই রেখে যেতে হয়। অথচ মহান আল্লাহ তায়ালা এবং উনার রাসূল সল্লাল্লহু আলাইহি ওয়া সাল্লামের সাথে যদি কেউ সম্পর্ক স্থাপন করতে পারে তবে সে দুনিয়া ও আখিরাত উভয় স্থানেই সাফল্য অর্জন করতে পারবে। সুবহানাল্লাহ।
সত্যি বলতে- রাজারবাগ দরবার শরীফে আসতে পারলে এই ইলমে তাসাউফ অর্জন খুব সহজেই হয়ে যায়। দরবার শরীফে এসে বাইয়াত হয়ে নিয়মিত প্রতিদিন দরুদ শরীফ পাঠ শুরু করার সাথে সাথেই সেটা বুঝতে পারলাম। অভিজ্ঞতার আলোকে বলছি, রাজারবাগ দরবার শরীফ সেই বিষয়টাই সবাইকে শিখিয়ে দেয় । কত সহজ ব্যবস্থা।

No comments:

Post a Comment