Sunday, August 27, 2017

রাজারবাগ শরীফ উনার পরিচিতি-৮ (৭). হযরত মুজাদ্দিদে আ’যম আলাইহিস সালাম উনার কার্যক্রমের ব্যাপ্তি



একজন সম্মানিত মুজাদ্দিদ উনার কার্যক্রমের ব্যাপ্তি কেবল জানেন স্বয়ং যিনি মুজাদ্দিদ তিনি এবং নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি এবং খালিক্ব মালিক রব মহান আল্লাহ পাক তিনি। 

একজন মহান মুজাদ্দিদ উনার সম্মানিত হায়াত মুবারকে যা তাজদীদ মুবারক করেন তা কেবল উনার সময়কালে সীমাবদ্ধ থাকে না, তা কাল পেরিয়ে চলতে থাকে দীর্ঘ সময়ব্যাপী। তবে এটা সহজে এভাবে বলা যেতে পারে- যেহেতু মহান আল্লাহ পাক তিনি ১০০ বছর পরপর একজন সম্মানিত মুজাদ্দিদ উনাকে পাঠান, তার অর্থ কমপক্ষে ১০০ বছর ধরে ওই মহান মুজাদ্দিদ উনার তাজদীদ মুবারকের এক ধরনের প্রচ্ছন্ন ব্যাপকতা থাকে। তারপর ধীরে ধীরে মানুষ সেখানে বিভ্রান্তি প্রবেশ করায়। আবার বলা হয়- ৫০০ বছর এবং হাজার বছর পরপর যিনি মুজাদ্দিদ হিসেবে প্রকাশিত হন, তিনি মহান আল্লাহ পাক উনার এবং উনার হাবীব নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার অর্থাৎ উনাদের সাথে নিসবত-কুরবত উনার দিক থেকে অনেক বেশি দৃঢ় হয়ে থাকেন। ফলে উনাদের কার্যক্রম আরো ব্যাপক হয়ে থাকে।

কিন্তু ১৫ শতকের সম্মানিত মুজাদ্দিদ, ইমামুল উমাম, আওলাদে রসূল, হযরত সাইয়্যিদে মুজাদ্দিদে আ’যম আলাইহিস সালাম উনার সংশ্লিষ্ট বিষয়গুলো কিতাবে উল্লেখিত বিষয়সমূহ থেকে একেবারেই আলাদা ও অনন্য খুছুছিয়তম-িত। উনার তাজদীদ মুবারকের ব্যাপ্তি ক্বিয়ামত পর্যন্ত এবং কিছু বিষয় অনন্তকালব্যাপী। যেমন পবিত্র সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ পালনের বিষয় মুবারক অনন্তকালের জন্য জারি থাকবে। সুবহানাল্লাহ!

এছাড়া আরো একটি বিষয় বলা যায়, তা হচ্ছে- পূর্ববর্তী মহান মুজাদ্দিদগণ উনারা যেখানে অবস্থান করতেন, সেখান থেকে সারা বিশ্বে উনাদের তাজদীদ মুবারক ছড়িয়ে পড়তে সময়ের প্রয়োজন হতো, যেহেতু তৎকালে যোগাযোগ ব্যবস্থা ছিল দুর্বল। আবার বলা যায়- বিশ্বের অন্য প্রান্তের সমস্যা দ্বারাও উনারা তেমন  প্রভাবিত হতেন না। কিন্তু বর্তমান প্রেক্ষাপট একেবারেই ভিন্ন। প্রতিটি দেশেই রয়েছে উলামায়ে সূ’; যারা সম্মানিত দ্বীন ইসলাম উনাকে বিকৃত করে চলেছে। তাছাড়া মিডিয়া ব্যবস্থার উন্নতির কারণে পাশ্চাত্যের কাফিররা পবিত্র দ্বীন ইসলাম উনার মানহানি করার জন্য নানা ষড়যন্ত্রের জাল বিস্তার করেছে ও করছে। আর ওহাবী সলাফিরা সউদী আরব এবং মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশের গুমরাহ শাসকদের সহায়তায় সারা বিশ্বে একটি নেটওয়ার্ক গড়ে তুলেছে যার মাধ্যমে সম্মানিত দ্বীন ইসলাম উনাকে তাদের মন মতো বিকৃত ব্যাখ্যা করে সাধারণ জনগণের আক্বীদা-আমল নষ্ট করে যাচ্ছে। ফলে ১৫ শতকের সম্মানিত মুজাদ্দিদ, মুজাদ্দিদে আ’যম আলাইহিস সালাম উনাকে এসব শক্তিশালী অপ-ব্যবস্থার বিরুদ্ধে দুর্বার কার্যক্রম গ্রহণ করতে হচ্ছে। তাহলে এক কথায় বলা যায়- ১৫ শতকের সম্মানিত মুজাদ্দিদ, ইমামুল উমাম, আওলাদে রসূল, হযরত মুজাদ্দিদে আ’যম আলাইহিস সালাম উনার কার্যক্রম সারা বিশ্বব্যাপী এবং উনার ব্যাপকতা ক্বিয়ামত অবধি। আর কিছু বিষয়ের ব্যাপকতা অনন্তকাল ধরে। সময়মতো বিষয়গুলো বিস্তারিত ব্যাখ্যা করা হবে ইনশাআল্লাহ। (চলবে) 

No comments:

Post a Comment