Sunday, August 27, 2017

রাজারবাগ শরীফ উনার পরিচিতি-৯ (৮). রাজারবাগ শরীফ সিলসিলার আক্বীদা মূলত আহলে সুন্নত ওয়াল জামায়াত উনার বিশুদ্ধ আক্বীদা:


আহলে সুন্নাত ওয়াল জামায়াত উনার আক্বীদা বিস্তারিত ব্যাখ্যা মূলত করেছেন- হযরত ইমাম আবুল মনসুর মাতুরিদি রহমতুল্লাহি আলাইহি তিনি এবং হযরত আবুল হাছান আশয়ারী রহমতুল্লাহি আলাইহি তিনি। অতঃপর পরবর্তীতে অন্যান্যরা। তবে হযরত ইমাম আশয়ারী রহমতুল্লাহি আলাইহি উনার আক্বায়িদ হচ্ছে- মালেকী, শাফেয়ী ও হাম্বলী মাযহাব অনুযায়ী। আর হযরত ইমাম মাতুরিদি রহমতুল্লাহি আলাইহি তিনি সম্মানিত হানাফী মাযহাব উনার আক্বীদায় বিশ্বাসী ছিলেন এবং হানাফী মাযহাব উনার আক্বীদাকে বিস্তারিত ব্যাখ্যা করেন।

প্রসঙ্গত, একটি বিষয় বলে রাখা প্রয়োজন যিনি খালিক্ব, যিনি মালিক মহান আল্লাহ পাক উনার সঙ্গে নিসবত মুবারক থাকার কারণে এবং নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সঙ্গে নিসবত মুবারক থাকার কারণে অনেক ওলীআল্লাহ এবং সম্মানিত মুজাদ্দিদ উনারা সম্মানিত হানাফী মাযহাব উনার অনেক আক্বীদার বিষয় এমনকি আহলে সুন্নাত ওয়াল জামায়াত উনার অনেক আক্বীদার বিষয়কে ব্যাখ্যার মাধ্যমে আরো স্পষ্ট করেন। কেবল উপলব্ধির জন্য নিচে কয়েকটি উদাহরণ তুলে ধরা হলো:
** গুহাবাসীদের বিচারের হুকুম নিয়ে হযরত ইমাম আবু হানিফা রহমতুল্লাহি আলাইহি তিনি ব্যাখ্যা করেন এবং পরবর্তীতে হযরত মুজাদ্দিদে আলফেছানী রহমতুল্লাহি আলাইহি তিনি বিষয়টি আরো স্পষ্ট করেন।
** নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলিহি ওয়া সাল্লাম তিনি প্রতিদিন ৭০বার তওবা করতেন এই বিষয়ের ব্যাখ্যা হযরত মাওলানা জালালুদ্দীন রুমী রহমতুল্লাহি আলাইহি তিনি যেভাবে উপস্থাপন করতেন, তার চেয়ে অনেক বেশি স্পষ্ট ও সঠিকভাবে উপস্থাপন করেন যিনি পনেরো শতকের সম্মানিত মুজাদ্দিদ হযরত মুজাদ্দিদে আ’যম আলাইহিস সালাম তিনি।
** আবার নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার “মানবীয় জিন্দেগী এবং নবুওতী জিন্দেগী” এই ধরনের প্রচলিত পুরনো ভুল ব্যাখ্যার সঠিক ফায়সালা প্রকাশ করেন পনেরো শতকের সম্মানিত মুজাদ্দিদ হযরত মুজাদ্দিদে আ’যম আলাইহিস সালাম তিনি।
এককথায় রাজারবাগ শরীফ সিলসিলার আক্বীদা সম্মানিত আহলে সুন্নাত ওয়াল জামায়াত উনার আক্বীদা হলেও অনেক অস্পষ্ট বিষয়ে স্পষ্টতা দিয়ে অনন্য নিয়ামত মুবারক দ্বারা ধন্য করেন পনেরো শতকের সম্মানিত মুজাদ্দিদ হযরত মুজাদ্দিদে আ’যম আলাইহিস সালাম তিনি; যা আলোচনার নির্দিষ্ট স্থানে সময়মতো বিস্তারিত আলোচনা করা হবে ইনশাআল্লাহ।

No comments:

Post a Comment