Sunday, August 27, 2017

রাজারবাগ শরীফ উনার পরিচিতি-৭ (৬). সুন্নতী মাসজিদ প্রতিষ্ঠা প্রসঙ্গে দুই মহান ওলীআল্লাহ উনাদের প্রতি মহান নির্দেশ মুবারক:


পাঠক, আলোচনার সুবিধার্থে আমাদের জানা প্রয়োজন- রাজারবাগ শরীফ উনার মহান মুর্শিদ ক্বিবলা আলাইহিস সালাম, যিনি ১৫ শতকের সম্মানিত মুজাদ্দিদ আলাইহিস সালাম। উনার সম্মানিত পিতা, মহান আল্লাহ পাক উনার মহান ওলী, আওলাদে রসূল, বিশিষ্ট বুযুর্গ, কুতুবুজ্জামান হযরত সাইয়্যিদ মুহম্মদ মুখলিছুর রহমান আলাইহিস সালাম উনাকে সম্বোধন করা হয় ‘হযরত দাদা হুযূর কিবলা আলাইহিস সালাম’ হিসেবে। আর উনার সম্মানিত শায়েখ শাহ ছুফী হযরত মাওলানা মুহম্মদ ওয়াজিউল্লাহ রহমতুল্লাহি আলাইহি, যিনি অবস্থান করতেন ঢাকার যাত্রাবাড়ীতে। উনি যাত্রাবাড়ীর পীর ছাহেব ক্বিবলা (শায়েখ ক্বিবলা) হিসেবে সবার কাছে পরিচিত। সম্মানিত শায়েখ রহমতুল্লাহি আলাইহি তিনি একদিন যাত্রাবাড়ী থেকে রাজারবাগ শরীফ এসে দেখা করেন ১৫ শতকের সম্মানিত মুজাদ্দিদ, আওলাদে রসূল, ইমামুল উমাম, সাইয়্যিদুনা হযরত মুজাদ্দিদে আ’যম আলাইহিস সালাম উনার সম্মানিত পিতা এবং বিশিষ্ট বুযুর্গ হযরত দাদা হুযূর ক্বিবলা আলাইহিস সালাম উনার সাথে।
যাত্রাবাড়ীস্থ সম্মানিত শায়েখ রহমতুল্লাহি আলাইহি তিনি রাজারবাগ শরীফ-এ সুন্নতী মসজিদ প্রতিষ্ঠা নিয়ে একটি মুবারক স্বপ্ন দেখেন। তিনি স্বপ্নে দেখেন- রাজারবাগ শরীফ-এ সুন্নতী মসজিদ প্রতিষ্ঠার জন্য জায়গা দেয়ার বিষয়ে নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি তিনি হযরত দাদা হুযূর ক্বিবলা আলাইহিস সালাম উনাকে পবিত্রতম আদেশ মুবারক প্রদান করেন আর তাই তিনি তা অবহিত করতে চলে আসেন। সুবহানাল্লাহ! উনার পাক জবান মুবারক থেকে মসজিদ প্রতিষ্ঠা বিষয়ে স্বপ্ন মুবারকের কথা শুনে আওলাদুর রাসূল সাইয়্যিদুনা হযরত দাদা হুযূর ক্বিবলা আলাইহিস সালাম তিনি খুবই খুশি হলেন এবং অত্যন্ত খুশি মনে হাসতে থাকেন। এবার তিনি বললেন- “মাওলানা ছাহেব! আপনি আমার মুবারক বুযুর্গ আওলাদ উনার সম্মানিত শায়েখ ক্বিবলা। আর আমি উনার সম্মানিত পিতা। আপনি শুনুন, সরাসরি সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি স্বয়ং আমাকেও হুবহু উক্ত আদেশ মুবারক প্রদান করেছেন।” সুবহানাল্লাহ! সুন্নতী মসজিদ প্রতিষ্ঠার পটভূমির ইতিহাস এখানে এ কারণেই তুলে ধরা হলো যে- রাজারবাগ শরীফ উনার মধ্যে অবস্থিত মসজিদ উনাকে কেন “সুন্নতী মসজিদ” বলা হয় তার নেপথ্য কারণ মানুষের জানা প্রয়োজন। আর এই মসজিদ প্রতিষ্ঠার ইতিহাস রাজারবাগ শরীফ উনার পরিচিতির সাথে নিবিড়ভাবে জড়িয়ে আছে।
উল্লেখ্য, খেজুর গাছের খুঁটি, খেজুর পাতার চালা এবং মাটির তৈরি সুন্নতী মসজিদ এখন সময়ের প্রয়োজনে সংস্কার করে অনেক বড় আকারে তৈরি করা হয়েছে এবং কাজ এখনো চলছে। (চলবে)

No comments:

Post a Comment