Sunday, August 27, 2017

রাজারবাগ শরীফ উনার পরিচিতি-৫ (৪). পবিত্র সুন্নতী মসজিদ উনার কথা-(খ):


এই পবিত্র সুন্নতী মসজিদ উনার মিল রয়েছে সেই পবিত্র মদীনা শরীফে হিজরত করে এসে প্রতিষ্ঠিত ‘মসজিদে নববী শরীফ’ উনার সাথে। সে আলোচনা আজ শোনা যাক।
ঢাকার কেন্দ্রস্থল রাজারবাগ এলাকায় মহান আল্লাহ পাক উনার মহান ওলী, আওলাদে রসূল, বিশিষ্ট বুযুর্গ, কুতুবুজ্জামান হযরত সাইয়্যিদ মুহম্মদ মুখলিছুর রহমান আলাইহিস সালাম উনার আবাস; যিনি ১৫ শতকের মহাসম্মানিত মুজাদ্দিদ, ইমামুল উমাম, আওলাদে রসূল, সাইয়্যিদুনা হযরত মুজাদ্দিদে আ’যম আলাইহিস সালাম উনার সম্মানিত পিতা।
আওলাদে রসূল, বিশিষ্ট বুযুর্গ, কুতুবুজ্জামান হযরত সাইয়্যিদ মুহম্মদ মুখলিছুর রহমান আলাইহিস সালাম উনার পুত্র সন্তানগণের মধ্যে যিনি তৃতীয়, তিনি সবার চেয়ে একেবারেই ব্যতিক্রম। উনার দুনিয়াবী বয়স মুবারক যখন কম, তখন থেকেই লক্ষ্য করা গেছে যে- তিনি পবিত্র সুন্নত পালনে অবিচল। উনার জীবন মুবারকের বিভিন্ন সময়ে সাক্ষাৎ হয় নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সঙ্গে। এছাড়াও অনেক হযরত ছাহাবা আজমাইন রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুম, সম্মানিত মাযহাব উনাদের ইমাম, সম্মানিত তরীক্বা উনাদের ইমাম রহমতুল্লাহি আলাইহিম উনারা দেখা করে উনাকে বভিন্ন বিষয়ে সুসংবাদ প্রদান করতেন।
আর তিনি সেভাবেই উনার জীবন গড়ে তুলেন। উনার জীবনে পরিপূর্ণরূপে পবিত্র কুরআন শরীফ এবং পবিত্র হাদীছ শরীফ উনাদের বাস্তবায়ন। আর পরবর্তীতে তিনিই রাজারবাগ শরীফ উনার সম্মানিত শায়েখ বা মুর্শিদ ক্বিবলা আলাইহিস সালাম হিসেবে মশহুর হন। তিনি এই রাজারবাগ শরীফে উনার পৈতৃক বাড়িতে প্রতিষ্ঠা করেন “মসজিদে নববী শরীফ” উনার হুবহু নকশা অনুযায়ী “সুন্নতী জামে মসজিদ”। বিষয়টি বলা যত সহজ, বাস্তবে তা করা ছিল অনেক কঠিন। কিন্তু যেহেতু তিনি মহান আল্লাহ পাক উনার ও নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার ইচ্ছা মুবারকেই এই মসজিদ প্রতিষ্ঠা করেছিলেন, তাই উনার জন্য ছিল গাইয়িবি সাহায্য বা মদদ। যা না জানলে কোনো দিন বুঝা যাবে না। আসুন, সেই ইতিহাস এবার শুনি।
একদিন সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি উনার প্রিয়তম আওলাদ, ঢাকা রাজারবাগ শরীফ উনার সম্মানিত মুর্শিদ ক্বিবলা আলাইহিস সালাম উনাকে পবিত্র মসজিদে নববী শরীফ উনার নকশায় “পবিত্র সুন্নতী জামে মসজিদ” ও সঙ্গে “মুহম্মদিয়া জামিয়া শরীফ”  কমপ্লেক্স নির্মাণ করার জন্য মুবারক নির্দেশ প্রদান করেন। সুবহানাল্লাহ!
এমনকি সুন্নতী মসজিদ কোথায়, কিভাবে, কী কী উপকরণ দিয়ে, কী মাপে এবং উপকরণাদি কোথা থেকে সংগ্রহ করতে হবে ইত্যাদি সর্বপ্রকার মুবারক তথ্যাদি অবহিত করেন এবং তা দেখিয়ে দেন। সুবহানাল্লাহ! অতঃপর নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি স্বয়ং পবিত্র রাজারবাগ শরীফ-এ তাশরীফ মুবারক গ্রহণ করে পবিত্র মসজিদ নির্মাণের স্থান এবং মসজিদের কোন্ দিকে সুফ্ফাখানা, হুজরা শরীফ, কুয়া (কূপ) মুবারক, মিম্বর শরীফ, তালা মুবারক, খুতবার লাঠি মুবারক কেমন হবে, তা এক এক করে স্পষ্টভাবে দেখিয়ে ও বুঝিয়ে দেন। সাথে তাশরীফ মুবারক নিয়েছিলেন- উম্মুল মু’মিনীন আছ ছালিছাহ সাইয়্যিদাতুনা হযরত ছিদ্দীক্বা আলাইহাস সালাম এবং আফদ্বালুন নাস, বা’দাল আম্বিয়া সাইয়্যিদুনা হযরত ছিদ্দীক্বে আকবর আলাইহিস সালাম উনারা। নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি উম্মুল মু’মিনীন আছ ছালিছাহ সাইয়্যিদাতুনা হযরত ছিদ্দীক্বা আলাইহাস সালাম উনাকে বলেন যে, “এখানেই এবং এখান থেকে সমগ্র বিশ্বে আপনার প্রিয়তম আওলাদ আলাইহিস সালাম তিনি পবিত্র সুন্নত মুবারক কায়িম ও জিন্দা করবেন।” সুবহানাল্লাহ! (চলবে)

No comments:

Post a Comment