Monday, February 1, 2016

শায়েখ ও পীর হওয়ার জন্য যে সব শর্ত জরুরী

শাহ ওয়ালিউল্লাহ দেহলবী রহমতুল্লাহি আলাইহি- 
(১) পীর হওয়ার জন্য প্রথম শর্ত হল, কোরআন, হাদীসের আলেম হওয়া। (আল কওলুল জামিল ২০ পৃ.)
(২) পীর হওয়ার জন্য দ্বিতীয় শর্ত হল, ন্যায়নীতিবান ও খোদাভীরু হওয়া। কবীরা গোনাহ থেকে বেঁচে থাকবে এবং ছগীরা গোনাহও বার-বার করবে না। (আল কওলুল জামিল ২৪ পৃ.)
(৩) পীর হওয়ার জন্য তৃতীয় শর্ত হল, দুনিয়াত্যাগী ও আখেরাতমুখী হওয়া। যিকির ও মামূলাত নিয়মিত পালন করা এবং সঠিক হাদীস দ্বারা প্রমাণিত সুন্নতে মুয়াক্কাদা ও নফল ইবাদত সময়মত আদায় করা। অন্তরে সর্বদা আল্লাহ পাকের স্বরণ রাখা। যাকে ‘ইয়াদ-দাশত’ বলা হয়, তা যেন অন্ত্মরের স্থায়ী গুণে পরিণত হয়ে যায়। (আল কওলুল জামিল ২৫ পৃ.)
(৪) পীর হওয়ার জন্য চতুর্থ শর্ত হল, সৎ কাজের আদেশ ও অসৎ কাজের নিষেধ করা। সঠিক জ্ঞানের অধিকারী হওয়া, কথা ও কাজে বিশ্বস্ত থাকা। যেন তার আদেশ- নিষেধের প্রতি বিশ্বাস স্থাপন করা যায়। যেমন আল্লাহ পাক বলেন, যে সব সাক্ষীগণের সাক্ষী দেওয়ার প্রতি তোমরা সন্ত্মুষ্ট থাকো, তাদের সাক্ষী গ্রহণ করো”। তাহলে পীরের প্রতি কেমন ধরনের সুধারণা হওয়া উচিত? কারণ সাক্ষী গ্রহণ করার ক্ষেত্রে যদি সাক্ষীগণের বিশ্বস্ত্ম হওয়ার প্রয়োজন হয়, তাহলে পীর হওয়ার জন্য বিশ্বস্ত্ম হওয়া কত বেশি প্রয়োজন হওয়া উচিত। (আল কওলুল জামিল ২৫ পৃ.) সাক্ষী দেওয়ার ক্ষেত্রে যদি সাক্ষীগণের বিশ্বস্ত্ম হওয়ার প্রয়োজন হয়, যা পার্থিব বিষয়। তাহলে ঈমানের সত্যতা প্রমাণ করার জন্য বাইয়াত গ্রহণকারী পীরের জন্য মুত্তাকী, পরহেজগার ও বিশ্বস্ত্ম হওয়া আরো বেশি প্রয়োজন, কারণ তা ঈমানী ও ইসলাহী বিষয়। আর তার জন্য সুন্নতের অনুসরণ করাও জরুরী। লোক সমাজে পীরের বিশ্বস্ত্ম হওয়ার জন্য জাহেরী ও বাতেনী গোনাহ থেকে বেঁচে থাকা এবং ছগীরা গোনাহ থেকেও বেঁচে থাকা জরুরী।
(৫) পীর হওয়ার জন্য পঞ্চম শর্ত হল, অনেক দিন ধরে পীর-মাশায়েখের সোহবতে থেকে আদব আখলাক শিক্ষা করা। বাতেনী নূর হাসিল করা এবং ‘সাকিনা’ অর্থাৎ সবর-ধৈর্য ও বিনয়-নম্রতার গুণ অর্জন করা। কারণ আল্লাহ পাকের নিয়ম হল, কোন মানুষ ততক্ষণ পর্যন্ত্ম দ্বীন হাসিল করতে পারে না যতক্ষণ পর্যন্ত সে কোন বুযুর্গ ব্যক্তির সঙ্গ লাভ না করবে এবং তাদেরকে দেখে দেখে ভাল গুণগুলো শিক্ষা না করবে। (আল কওলুল জামিল ২৬ পৃ.)

No comments:

Post a Comment