Tuesday, December 15, 2015

রাজারবাগ দরবার-এর ভিতরের কিছু তথ্য


ঢাকার মালিবাগ মোড় সংলগ্ন রাজারবাগ দরবার। এই দরবার সম্পর্কে অনেক পোস্ট আমি ব্লগে দেখেছি। আমি যতটুকু দেখেছি সেই অভিজ্ঞতা মতে কারোটা সত্য, কারোটা মিথ্যা। রাজারবাগ পুলিশ লাইনের ৩ নং গেটের বিপরীত পার্শ্বে অবস্থিত এই দরবারের গেইট চোখে পড়বে। গেইটে বড় করে লেখা- “পবিত্র ১২ই রবিউল আউয়াল শরীফ সাইয়্যিদুল আইয়াদ শরীফ, জারি থাকুক আবদুল আবাদ”। এছাড়া গেইটের উপরে আছে একটি ইলেকট্রনিক ডিসপ্লে, সেখানে নবীজি সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এবং উনার সম্মানিত পরিবারবর্গ নিয়ে অনেক গুরুত্বপূর্ণ তথ্য সরবারহ করা হচ্ছে।
এছাড়া দেখতে পাবেন- একই ধরনের পোষাক পরিহিত গেইটম্যান। ভেতরে ঢুকলে মাদ্রাসার ছাত্র থেকে ছোট বড় সবারই ঐ একই পোষক। আমি প্রথমে গিয়ে জিজ্ঞেস করেছিলাম: “আপনাদের সবার পোষাক এক ধরনের কেন? সুতি কাপড়ের জামা (তারা বলে কোর্তা), সিলাই বিহীন লুঙ্গি, পাগড়ি (সাদা-কাল-সবুজ), সাদা রুমাল, সবার বাবরী চুল, এমনকি সবার স্যান্ডেলও একই ধরনের।” তারা বলেছিল, “আমাদের রাসূল তো একজন, উনার সুন্নত সম্পর্কে হাদীস শরীফের মধ্যে স্পষ্ট করে বলা হয়েছে। আমরা হাদীস শরীফ অনুসরণ করে সেই আমলই করছি।” বাইরে থেকে কৌতুহল নিয়ে অনেকে ঢুকে ভিতরে আসলে কি আছে? - ভিতরে আছে মসজিদ - ‘মুহম্মদীয়া জামিয়া শরীফ মাদ্রাসা (পুরুষ ও মহিলা বিভাগ আলাদা, পুরুষের জন্য পুরুষ শিক্ষক ও মহিলাদের জন্য মহিলা শিক্ষিকা) - বিশাল লাইব্রেরী - গবেষণাগার ‘মুহম্মদীয়া জামিয়া শরীফ’ গবেষণাগার - দৈনিক আল ইহসান ও মাসিক আল বাইয়্যিনাত অফিস - ক্যান্টিন -পত্রিকা বিক্রয়কেন্দ্র -রান্নাঘর (খাবার সেকশন) ভিতরে সবাই ঢুকতে পারে, এবং তালিম সবার জন্য উন্মুক্ত।
জুমুয়ার নামযের সময় অনেক লোকজন আসে। এছাড়া প্রতিদিন রাত ৮টা থেকে মাহফিল হয়। মাহফিলের পর তবারক দেওয়া হয়। এই মাহফিলগুলো ‘আল হিকমা নামক একটি ইন্টারনেট রেডিও থেকে তারা সরাসরি সম্প্রচার করে।

No comments:

Post a Comment